Published On: Mon, Aug 31st, 2015

স্পঞ্জ রসগোল্লা

স্পঞ্জ রসগোল্লা

উপকরণঃ
১লিটার দুধ,
৪ টেবিল চামচ ভিনেগার,
১ চা চামচ ময়দা,
১চা চামচ+১কাপ চিনি

প্রণালীঃ

১.প্রথমে দুধ জ্বাল দিতে হবে,ভিনেগার কাছেই রাখতে হবে।যখন দুধ প্রথম বলগ আসবে,চুলা বন্ধ করে ভিনেগার মিশিয়ে নাড়তে থাকতে হবে,একটু পরেই ছানা আর সবুজ পানি আলাদা হয়ে যাবে।ছানা আর পানি পুরোপুরি আলাদা হবে,আর পানি একটুসবুজ রং এর হবে।

২.এবার একটা পাতলা গামছা একটা বড় পাতিলের উপর বিছিয়ে দিয়ে ছানার পাতিল থেকে পুরো ছানা গামছায় ছেঁকে নিতে হবে।পানিটা নিচের পাত্রে জমা হবে।

৩.এবার গামছা সহ ধরে কলের নিচে নিয়ে গিয়ে ছানা কল ছেড়ে ঐ পানিতে ভাল করেকিছুক্ষণ ধুতে হবে।এতে ভিনেগারের গন্ধ চলে যায় আর ছানা ঠান্ডা হয়।

৪.এবার গামছাটা বেঁধে কলের সাথে ১ ঘন্টা ঝুলিয়ে রেখে দিন।

৫.এরপরে গামছাটা চিপে যতটুকু সম্ভব অতিরিক্ত পানি বের করে দিন।

৬.একটা অনেক বড় ও পরিষ্কার থালায়,ছানা গুলো গামছা খুলে ঢেলে দিন।

৭.জোরে জোরে তালু দিয়ে চেপে ছানা মথতে হবে।এর মধ্যে ময়দা দিয়ে দিন। ছানা মথার উপর পুরো রসগোল্লার স্বাদ নির্ভর করছে।কমপক্ষে ২০-২৫মিনিট এভাবে জোরে জোরে তালু দিয়ে মথতে হবে।একসময় ছানা একদম মিহি হয়ে যাবে,আঠালো হবে,হাতে তেল তেল উঠবে।যদি নরম মিহি ছানা না হয়,রসগোল্লা নরম হবেনা।

৮.এবার ছোট গোল গোল করে(প্রায় একটা মার্বেলের সমান) বল বানাতে হবে।বল বানাতে ছানা অল্প একটু নিয়ে,হাতের দুই তালু দিয়ে চেপে মসৃণ করে নিয়ে এরপর দুই তালুর মাঝে ঘুরিয়ে ঘুরিয়ে বল বানাতে হবে।বল সুন্দর হতে হবে,ফাঁটা যেন না থাকে,তাহলে ভেঙ্গে যায়।একদমই ছোট বল হবে।বড় হলে হতেও সময় লাগে।প্রায় ১৫-২০ টা বল হবে।

৯.এবার একটি সমতল বিশিষ্ট হাঁড়ি অথবাপ্রেসার কুকারে সাড়ে তিন কাপ পানি ও এক কাপ চিনি দিয়ে চুলা মাঝারিআঁচে রাখতে হবে।

১০.চিনি নেড়ে নেড়ে মিশাতে হবে,সিরা কিছুক্ষণ পর বলগ সহ ফুটবে,তখন একে একে ছানা ছেড়ে দিতে হবে।

১১.প্রথমে ৩ মিনিট মৃদু আঁচে রসগোল্লাতাপ দিলে দেখা যাবে রসগোল্লাগুলো পাত্রের কোণায় কোণায় চলে যাচ্ছে,তখন চামচ দিয়ে মাঝে এনে ঢাকনাদিয়ে ঢেকে দিতে হবে।আঁচ বাড়িয়ে মাঝারি করে ১০ মিনিট জ্বাল দিতে হবে।এরই মাঝে তিন মিনিট পর পর ঢাকনা উঠিয়ে দিতে হবে যেন ভাপ বের হয়ে যায়।১০ মিনিট পর দেখা যাবে রসগোল্লাগুলো ফুলে বড় হয়ে গেছে। এবার হয়েছে কিনা পরীক্ষা করতে,১ কাপ ঠান্ডা পানিতে রসগোল্লা ছেড়ে দিলে সেটা যদি না ভেসে একবারে তলায় ডুবে যায়,তাহলে হয়ে গেছে।যদি ভাসে তো আরও২-৩ মিনিট ঢেকে জ্বাল দিয়ে পরীক্ষা করে নামিয়ে ফেলুন। ১ চা চামচ গোলাপজল মিশিয়ে ঠান্ডা করুন অন্তত ২ ঘন্টা।

Share Button

About the Author

-