বজ্রপাতে মানুষের মৃত্যু ঝুকি কমাতে নওগাঁর বদলগাছীতে সাড়ে ৪ লাখ তালবীজ রোপন, ‘গ্রীনেস’ বুকে স্থান পাওয়ার দাবী

জি,এম মিঠন, নওগাঁ জেলা প্রতিনিধিঃ
জলবায়ু পরিবর্তন, মাটির ক্ষয়রোধ, অনাবৃষ্টি ও প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা করতে তালবীজ রোপনের গুরুত্ব অপরিসীম। সময়ের সাথে সাথে বদলে যাচ্ছে প্রকৃতি। আকাশে মেঘ জমলে মানুষ আতংক হয়ে পড়ে। বজ্রপাতে মানুষের প্রায় মৃত্যু হচ্ছে।
সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, চলতি বছরে সারা দেশে বজ্রপাতে প্রায় ৩শ’ জনের বেশী লোক মারা গেছে। পরিবেশ থেকে তালগাছ হারিয়ে যাওয়ায় এ বজ্রপাত বেড়ে গিয়ে মানুষের মুত্যু হচ্ছে বলে ধারণা করা হচ্ছে। আর এ বজ্রপাত বেশী আঘাত হানে সাধারণত উচু গাছে। এদিক থেকে তালগাছ বজ্রপাতের ঝুকি কমায়। এ জন্যেই দেশের ১২৫টি উপজেলা থেকে সংগ্রহ করা হয়। তাল বীজ রোপনে নওগাঁর বদলগাছীর উপজেলার প্রায় ২শ’ শিক্ষা প্রতিষ্ঠানের ২০ হাজার শিক্ষক ও শিক্ষার্থীসহ সচেতন এলাকাবাসী অংশনেয়। জলবায়ু পরিবর্তনের ফলে দিনদিন পানির স্তর গভীরে নেমে যাচ্ছে। যে এলাকায় তাল গাছ আছে সে এলাকায় বৃষ্টি হবে। এছাড়া তাল গাছ খরা মোকাবেলা ও বর্জ্রপাত নিরোধে সহায়ক। তাল গাছের মাধ্যমে এলাকার আর্থসামাজিক উন্নয়ন হবে এবং কর্মসংস্থানের সৃষ্টি হবে।
এ বিবেচনা থেকেই রাজশাহীর বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের উদ্দ্যেগে নওগাঁর বদলগাছী উপজেলায় ৮টি ইউনিয়নের সকল সড়কে ৩ লাখ তালগাছের লক্ষ্য মাত্রা নিয়ে প্রায় সাড়ে ৪ লাখ তালবীজ রোপন লাগানো হয়েছে। এক সাথে সাড়ে ৪ লাখ তাল বীপ রোপণ করার রেকর্ডও হয়েছে বলে- ‘গ্রীনেস’ বুকে স্থান পাওয়ার দাবী জানান।
এ ধরনের সিদ্ধান্ত সারা দেশের মধ্যে ব্যাপক সাড়া যোগাবে বলে আশা পোষন করছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ প্রকল্পকে শতভাগ সফল করার লক্ষে চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করার পর বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সাবেক সাংসদ আলহাজ্ব ড. মোঃ আকরাম হোসেন চৌধুরী গত ৬ অক্টোবর বদলগাছী মাতাজী সড়কে তালবীজ রোপন করে এ প্রকল্পের উদ্বোধন করেছিলেন।
উক্ত প্রকল্পের আওতায় আজ বুধবার সকাল ৯টায় উপজেলার কাদিবাড়ি জিধিরপুর সড়কে তালবীজ রোপনের সময় উপস্থিত ছিলেন বরেন্দ্র চেয়ারম্যান ড. আকরাম হোসেন চৌধূরী, উপজেলা চেয়ারম্যান মোস্তফা অলি আহম্মেদ রুমী চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা হুসাইন শওকত, বরেন্দ্র নির্বাহী প্রকৌশলী আবদুল মালেক, উপজেলা বরেন্দ্র সহকারী প্রকৌশলী হারুন অর রশিদ, উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ছানাউল হাবিব, যুব উন্নয়ন কর্মকর্তা ইবুনে সাব্বির আহাম্মেদ, বদলগাছী ইউপি সদস্য আনিছুর রহমান, উপজেলা আওয়ামীলীগ নেতা আনোয়ার হোসেন, হেলাল রাব্বী, বাবর হোসেনসহ স্থানীয় ব্যক্তিবর্গ। উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে এক যোগে শিক্ষক, শিক্ষিকা ও ছাত্র-ছাত্রী ও জনপ্রতিনিধিরা স্ব-স্ব এলাকার সড়কে এ তালবীজ রোপন করে।
গত সোমবার এ প্রকল্পের সফলতা অর্জনের জন্য উপজেলা চেয়ারম্যান মোস্তফা অলি আহমেদ রুমী চৌধুরী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ হুসাইন শওকত স্কুল কলেজ শিক্ষকদের নিয়ে এক বৈঠক করেন। বৈঠকের সিদ্ধান্ত মোতাবেক গত সোমবার থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে তালবীজ পৌঁছে দিয়েছিলেন বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ।
নওগাঁর বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী আব্দুল মালেক জানান, তাল বীজ রোপণের মধ্য দিয়ে এ এলাকায় সৌন্দর্য বৃদ্ধি পাবে। পাশাপাশি তাল উৎপাদন ও রস সংগ্রহের মধ্য দিয়ে এলাকার সামাজিক উন্নয়ন হবে। বাংলাদেশের মধ্যে সাড়ে ৪লাখ তাল বীজ কোথায়ও এক সাথে রোপন করা হয়নি। এক সাথে যে পরিমাণ তাল বীপ রোপণ করা হয়েছে সেটা যেন গীনেস বুকে স্থান পায় সে দাবী জানান।
উপজেলা নির্বাহী অফিসার হুসাইন শওকত সাংবাদিকদের বলেন, তালগাছ বজ্রপাতের হাত থেকে মানুষকে রক্ষা করে ও প্রাকৃতিক দূযোর্গ থেকে রক্ষা করে তাই এলাকার পরিবেশের ভারসম্যকে রক্ষা করতে বরেন্দ্র উন্নয়ন কতৃপক্ষের উদ্দ্যেগে এ উপজেলায় একযোগে সাড়ে ৪ লাখ তালবীজ রোপন সম্পর্ণ করা হয়েছে। যে তাল বীজগুলো রোপন করা হয়েছে তা বনবিভাগ, সড়ক ও জনপদ বিভাগ, বরেন্দ্র উন্নয়ন কর্তৃপক্ষ, স্থানীয় সরকার সবাই মিলে এর পরিচর্যা করা হবে।

বদলগাছী উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা অলি আহম্মেদ রুমী চৌধুরী জানান, বাংলাদেশ তালগাছ বিলুপ্তির পথে। যে পরিমাণ তাল গাছ রোপন করা হয়েছে তার অর্ধেকও বেঁচে থাকলে বদলগাছী উপজেলার ব্যাপক উন্নয়ন হবে। তালগাছগুলো পরিচর্যার মাধ্যমে বাঁচিয়ে রাখার প্রচেষ্টা যেন অব্যাহত থাকে সে ব্যবস্থা গ্রহনের দাবী জানান।
বরেন্দ্র উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান ড. মোঃ আকরাম হোসেন চৌধুরী তিনি বলেন, মাননীয় প্রধান মন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পরিবেশের ভারসাম্য রক্ষায় দূর্যোগ ও প্রশমন দিবসে তালগাছ রোপনের উপর জোর তাগিদ দেন। কারণ তালগাছই ভূমিক্ষয়, ভূমিধ্বস রোধ, ভূ-গর্ভস্থ পানির মজুদ বৃদ্ধি ও মাটির উর্বরতা শক্তি বাড়ায়। তালগাছ মেঘ আকর্ষণ করে এবং বৃষ্টিপাত হয়। তালগাছ পরিবেশের সবচেয়ে বড় বন্ধু। তালগাছ না থাকায় আগের তুলনায় এখন অধিকহারে বজ্রপাত ঘটছে। বজ্রপাতের হাত থেকে সাধারণ মানুষকে বাঁচাতে এবং জননেত্রী শেখ হাসিনার এই উদ্দ্যেগকে বাস্তবে বাস্তবায়ন করতে বদলগাছী উপজেলায় এই তালবীজ রোপন করা হয়েছে।

Share Button

About the Author