Published On: Tue, Sep 6th, 2016

আফগানিস্তানের রাজধানী কাবুলে জোড়া বোমা হামলায় নিহত ২৪

আফগানিস্তানের রাজধানী কাবুলে জোড়া বোমা হামলায় ২৪ জন নিহত হয়েছেন। এঘটনায় আহত হয়েছেন আরও ৯১ জন।
আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছে বলে খবর প্রকাশ করেছে রয়টার্স।
গতকাল সোমবার অফিস ছুটির সময় কাবুলের প্রতিরক্ষা উপমন্ত্রণালয়ের কাছে প্রথম বোমা বিস্ফোরণ হয়। এতে সেনা, পুলিশসহ কয়েকজন বেসামরিক নাগরিক নিহত হন।
প্রতিরক্ষা উপমন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ রাদমানিশ বার্তা সংস্থা এপিকে বলেন, প্রথম বোমা বিস্ফোরণস্থলের কাছে যাওয়া নিরাপত্তারক্ষীদের ভিড়ে ঢুকে এক আত্মঘাতী হামলাকারী অপর বোমাটির বিস্ফোরণ ঘটায়।
কাবুলে ইতালি পরিচালিত একটি হাসপাতাল সূত্রে জানা গেছে, সেখানে আহত ২১ জনকে আনা হয়। এর মধ্যে চারজন হাসপাতালে আনার আগেই মারা যান।
স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, প্রথম বোমার বিস্ফোরণ ঘটানো হয় দূর থেকে। দ্বিতীয় বোমা হামলাটি ছিল আত্মঘাতী।
আফগানিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক মুখপাত্র বিবিসিকে বলেন, হামলায় নিহত ব্যক্তিদের মধ্যে সেনাবাহিনীর এক জেনারেল ও দুজন উচ্চপদস্থ কর্মকর্তা রয়েছেন।
আফগান তালেবান জোড়া বোমা হামলার দায় স্বীকার করেছে। এর আগেও কাবুলের কয়েকটি হামলার জন্য তাদের দায়ী করা হয়।
ওই জোড়া বোমা হামলার পর গতকাল সোমবার রাতেও কাবুলে বিস্ফোরণের বিকট শব্দ ও গোলাগুলির আওয়াজ শোনা যায়। তবে ওই ঘটনায় হতাহতের খবর তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
জোড়া বোমা হামলার নিন্দা জানিয়ে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেন, দেশের শত্রুরা নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর সঙ্গে লড়াই করার ক্ষমতা হারিয়েছে।
তিনি আরও বলেন, সন্ত্রাসীদের লক্ষ্য ভীতি ছড়ানো। মাত্র ১১ দিন আগে কাবুলে অবস্থিত আমেরিকান বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলায় সাত ছাত্রসহ ১৩ জন নিহত হন। আর গত আগস্টে একই বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে অপহৃত হন এক মার্কিন ও দুই অস্ট্রেলীয় অধ্যাপক।

Share Button

About the Author