Press "Enter" to skip to content

ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা

ঘূর্ণিঝড় হারমাইনের আঘাতে বিধ্বস্ত হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য। এতে অন্তত একজন নিহত হয়েছে।
স্থানীয় সময় গতকাল শুক্রবার দিনের শুরুতে ঘূর্ণিঝড় হারমাইন ফ্লোরিডায় আঘাত হানে। গত এক দশকের মধ্যে এটিই প্রথম কোনো এক মাত্রার ঘূর্ণিঝড় যা ফ্লোরিডা উপকূলে আঘাত হেনেছে।
যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় কেন্দ্র এনএইচসি জানায়, বৃহস্পতিবার ঘূর্ণিঝড় হারমাইনের প্রভাবে বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার। এর প্রভাবে ফ্লোরিডার রাজধানী ত্যালাহাসির সিডর কি এলাকায় সাড়ে ৯ ফুট উচ্চতার ঢেউ দেখা যায়।
স্থানীয় সংবাদমাধ্যম জানায়, ঘূর্ণিঝড়ের সময় ফ্লোরিডায় গাছের নিচে চাপা পড়ে ৫৬ বছর বয়সী এক ব্যক্তির মৃত্যু হয়।
শুক্রবারই ঘূর্ণিঝড় হারমাইন ফ্লোরিডা ও জর্জিয়া পার হয়। ঝড়টি ফ্লোরিডার উত্তর-পূর্ব দিকে অগ্রসর হওয়ায় যুক্তরাষ্ট্রের জর্জিয়া, নর্থ ক্যারোলিনা, মেরিল্যান্ড ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়।
এদিকে ঘূর্ণিঝড় সরে গেলেও এখনও বিদ্যুৎহীন রয়েছে ফ্লোরিডার প্রায় তিন লাখ বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান। গাছ উপড়ে পড়ে অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। উপকূলবর্তী অনেক রাস্তাঘাত এতটাই ক্ষতিগ্রস্ত হয়েছে যে সেগুলো এখন ব্যবহারের অনুপযোগী। এ ছাড়া ঝড়ে সাউথ ক্যারোলিনায়ও অনেক ক্ষয়-ক্ষতি হয়েছে।
এখনও ফ্লোরিডা অঙ্গরাজ্যের ওপর জরুরি অবস্থা জারি আছে। অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকায় জমে থাকা পানি নিয়ে শঙ্কা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে মশাবাহিত জিকা ভাইরাস ছড়াতে পারে।
যুক্তরাষ্ট্রের আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, ঘূর্ণিঝড় হারমাইনের প্রভাবে স্থানীয় সময় শনিবার নিউইয়র্ক শহরেও ঝড়ো আবহাওয়া দেখা যেতে পারে।
নিউইয়র্ক ও নিউজার্সির সমুদ্র উপকূলে নৌ চলাচল ও সাঁতারে সাবধানতা অবলম্বনের পরামর্শ দিয়েছে মার্কিন কোস্টগার্ড।

Share Button

Comments are closed.