ব্রাজিলের রিও ডি জেনিরো থেকে এক জঙ্গি গ্রেফতার

ব্রাজিলের রিও ডি জেনিরো থেকে ইসলামিক স্টেটের (আইএস) এক জঙ্গিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। পুলিশের দাবি, জেরার মুখে অভিযোগ স্বীকার করে শায়ের কালাওউন নামে ওই ব্যক্তি জানিয়েছে, এক সময়ে তিনি সিরিয়াতেও গিয়েছিলেন।
কয়েক দিন আগেই আল কায়দার শাখা সংগঠনগুলি সোশ্যাল মিডিয়ায় তাদের অনুগামীদের অলিম্পিকে হামলা চালানোর নির্দেশ দিয়েছিল। তারা এ-ও বলেছিল, ব্রাজিলের ভিসা পাওয়া সোজা। অস্ত্রও জোগাড় করা যায় অনায়াসে। একটা ছুরি নিয়ে একটা মানুষ যদি মার্কিন বা ইজরায়েলি খেলোয়াড়দের ওপরে হামলা চালাতে পারে, তা হলে সহজেই বিশ্বের নজর ঘুরে যাবে তার দিকে।
১৯৭২-এর মিউনিখ অলিম্পিকে হত্যাকাণ্ডের স্মৃতিটা তাই ফিরে আসতে শুরু করেছিল ব্রাজিলেও। বেড়েছিল পুলিশি নজরদারি। শুরু হয়েছিল ধরপাকড়। শুধু রিও থেকেই সন্দেহভাজন ১২ জনকে তড়িঘড়ি গ্রেফতার করেছিল পুলিশ। তার পর গত বুধবার রিওর নোভা ইগুয়াস এলাকায় নিজের বাড়ি থেকে গ্রেফতার করা হয় কালাওউনকে।
পুলিশের দাবি, ইন্টারনেটে আইএস-মতবাদ প্রচার করত ৩৪ বছরের এই যুবক। ২০১৪ সালে ব্রাজিলে ফুটবল বিশ্বকাপের সময়েই তার সম্পর্কে জানতে পেরেছিলেন গোয়েন্দারা। কিন্তু তদন্ত শুরু হতেই সিরিয়ায় পালিয়ে গিয়েছিল কালাওউন। সম্প্রতি সে দেশে ফেরে।

Share Button

About the Author