Press "Enter" to skip to content

ফ্রান্সে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে তিন দিনের জাতীয় শোক পালন

দক্ষিণাঞ্চলীয় নিস শহরে জাতীয় দিবসের অনুষ্ঠানে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে তিন দিনের জাতীয় শোক পালন করছে ফ্রান্স। ফরাসি প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভল্স ঘোষিত এই থোক পালনে ঘটনাস্থলে শ্রদ্ধা জানাতে আসা মানুষের ভিড় ক্রমেই বাড়ছে। নিহত হামলাকারী তিউনিশীয় বংশোদ্ভূত ফরাসি নাগরিক মোহামেদ ল্যউইজ বুলেলের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালিয়েছে পুলিশ। তদন্তের স্বার্থে বুলেলের ব্যবহৃত জিনিসপত্র জব্দ করেছে তারা। এদিকে, সংকটকালীন পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। প্যারিস হামলার ক্ষত না শুকাতেই, ৮ মাসের মাথায় আবার আক্রান্ত ফ্রান্স। জাতীয় দিবস ‘বাস্তিল ডে’ উদযাপন করতে ফ্রান্সের দক্ষিণাঞ্চলীয় নিস শহরে আতশবাজির উতসবে জড়ো হওয়া মানুষদের মধ্যে ২৫ টন ওজনের একটি ট্রাক তুলে দেয় হামলাকারী।

সেইসঙ্গে গুলিবর্ষণও করে— এ ঘটনায় দশ শিশুসহ নিহত হন ৮৪ জন আর আহত ২০০ জনের মধ্যে ৫০ জনের অবস্থা আশঙ্কাজনক।

ভয়াবহ এ সন্ত্রাসী হামলার ঘটনায় ৩ দিনের জাতীয় শোক পালন করছে ফ্রান্স। ঘটনাস্থলে ফুল দিয়ে নিহতদের শ্রদ্ধা জানাতে আসছেন শতশত মানুষ।

এদিকে, সংকটকালীন পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ। বৈঠকে করণীয় নিয়ে আলোচনা করবেন তিনি।

ট্রাক চালিয়ে দুই কিলোমিটার যাওয়ার পর পুলিশের গুলিতে নিহত হয় হামলাকারী। পরে, তিউনিসীয় বংশোদ্ভুত ফরাসী নাগরিক মোহামেদ ল্যউইজ বুলেলের অ্যাপার্টমেন্টে তল্লাশি চালায় পুলিশ।

তদন্তের জন্য বুলেলের ব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র সংগ্রহ করে পুলিশ। কথা কম বললেও বুলেলের কোন উগ্র স্বভাব ছিলো না জানিয়েছেন তার প্রতিবেশিরা। তার সাবেক স্ত্রীকেও আটক করেছে পুলিশ।

Share Button
More from ইউরোপMore posts in ইউরোপ »

Comments are closed.