Published On: Sun, Jun 26th, 2016

মিনি আইপিএলেও থাকছেন সাকিব-মুস্তাফিজ

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নবম আসর শেষ হওয়ার কিছুদিন আগেই আইপিএলের ছোট সংস্করণের ইঙ্গিত দিয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। তবে তখনো কিছু নিশ্চিত ছিল না। অবশেষে শুক্রবার ধর্মশালায় বোর্ডের ওয়ার্কিং কমিটির সভায় মিনি আইপিএলের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছে বিসিসিআই।

সভায় উপস্থিত ছিলেন বোর্ডের সভাপতি অনুরাগ ঠাকুর ও আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা। মিনি আইপিএল আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হলেও নির্দিষ্ট কোন সময়, ফরম্যাট এখনও নির্ধারণ করা হয়নি।

সভা শেষে অনুরাগ ঠাকুর বলেন, ‘সেপ্টেম্বর মাসে আট দলের অংশগ্রহণে মিনি আইপিএল বা আইপিএল ওভারসিজ আয়োজন করবে বিসিসিআই। এটা হবে ছোট সংস্করণে। হোম অ্যান্ড অ্যাওয়ে ম্যাচ থাকবে না। আর ম্যাচের সংখ্যাও অনেক কম হবে। টুর্নামেন্টটি দুই সপ্তাহের মধ্যেই শেষ করার পরিকল্পনা রয়েছে।’

বছরের সেপ্টেম্বর মাসটিতে সাধারণত চ্যাম্পিয়নস ট্রফির আসর বসত। বিভিন্ন দেশের ক্রিকেট ক্লাবগুলোকে নিয়ে এ আসরের আয়োজন করত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে ব্যবসায়িকভাবে সাফল্য না আসায় আসরটি গত দুই বছর ধরে বন্ধ আছে। আর সে সুযোগেই মিনি আইপিএলের আয়োজন করতে চলেছে বিসিসিআই।

তাহলে বছরে দুবার আইপিএল অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর বাংলাদেশের বিশ্বখ্যাত অলরাউন্ডার সাকিব আল হাসান এবং ‘কাটার মাস্টার’ খ্যাত মুস্তাফিজুর রহমানও তাহলে আইপিএলের দুই আসরেই অংশগ্রহণ করছেন। সাকিব পরপর ছয় আসরে অংশগ্রহন করেছেন এ টুর্নামেন্টের। আর মুস্তাফিজ এবারই প্রথম অংশগ্রহণ করে বাজিমাত করেছেন। তার দল সানরাইজার্স হায়দ্রাবাদও প্রথমবারের মতো শিরোপার স্বাদ নিয়েছে।

উল্লেখ্য, মে মাসে বিসিসিআইয়ের সভাপতির দায়িত্ব নেন অনুরাগ ঠাকুর। তখনিই তিনি ভারতীয় সমর্থকদের জন্য মিনি আইপিএল আয়োজনের কথা বলেন। তিনি সে সময় জানান, বিশ্বের যে দেশে ভারতীয় সমর্থক বেশি সেখানেই বসবে মিনি আইপিএলের আসর। এটা হতে পারে মার্কিন মুলুক অথবা আরব আমিরাত।

Share Button

About the Author