Press "Enter" to skip to content

রিজার্ভ চুরিতে ‘পাকিস্তানি ও উ. কোরিয়ার হ্যাকার গ্রুপ’ জড়িত

পাকিস্তান এবং উত্তর কোরিয়ার দুটি হ্যাকার গ্রুপ কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ চুরিতে জড়িত বলে জানিয়েছে বাংলাদেশে নিযুক্ত সিলিকন ভ্যালির সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ফায়ারআই। তবে এখানে আরো একটি হ্যাকার গ্রুপ জড়িত রয়েছে। কিন্তু তৃতীয় সেই হ্যাকার গ্রুপটি কারা এবং কোন দেশের, তা এখনও নিশ্চিত হতে পারেনি ফায়ারআইয়ের তদন্তকারীরা। ফরেনসিক পরীক্ষার পর তারা এই তথ্য পেয়েছে বলে জানিয়েছে বাণিজ্যবিষয়ক অন্যতম শীর্ষ সংস্থা ব্লুমবার্গ।
যুক্তরাষ্ট্রভিত্তিক কোম্পানি ফায়ারআইকে ফরেনসিক তদন্তের দায়িত্ব দেয় বাংলাদেশ। হ্যাকিয়ের বিষয়ে কথা বলতে পাকিস্তানের স্বরাষ্ট্র এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্তব্যের জন্য যোগাযোগ করেছিল ব্লুমবার্গ। তবে কোনো সাড়া পাওয়া যায়নি। এছাড়া জাতিসংঘে উত্তর কোরিয়া মিশনের কর্মকর্তাদের টেলিফোন এবং ইমেইল করা হলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি বলেও ব্লুমবার্গ জানিয়েছে।
এদিকে নিরাপত্তার ব্যবস্থার কোন ফোকর গলে তিনটি হ্যাকার গ্রুপ সুযোগ নিয়েছে, সে বিষয়ে এখনও নিশ্চিত হতে পারেনি ফায়ারআই কর্মকর্তারা। এক কর্মকর্তা বলেন, বাংলাদেশ ব্যাংকের নেটওয়ার্কে হয়ত ম্যালঅয়্যার বসানো হয়। হতে পারে এতে ব্যাংকের ভেতর থেকে কেউ সহায়তা করেছে।
যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্ক থেকে এই রিজার্ভ চুরির ঘটনা তদন্তে এফবিআই বাংলাদেশ ব্যাংকের ভেতরের ব্যক্তিদের সন্দেহ করছে বলে জানা যায়। সূত্র: আরোকিত বাংলাদেশ

Share Button
More from অর্থনীতিMore posts in অর্থনীতি »

Comments are closed.