Press "Enter" to skip to content

মান্না ভাইয়ের ইনকমপ্লিট ছবিগুলো আমি করছি : আন্না

১৭ ফেব্রুয়ারি চিত্রনায়ক মান্নার অষ্টম মৃত্যুবার্ষিকী। ২০০৮ সালের এই দিনে আকস্মিকভাবে মৃত্যুবরণ করেন তিনি। মান্না আমৃত্যু বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করছিলেন। অভিনয়ের পাশাপাশি তিনি প্রযোজনাও করেছেন। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ১৯৮৪ সালে এফডিসির ‘নতুন মুখের সন্ধানে’ কার্যক্রমের মাধ্যমে মান্না চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেন।একই বছরে মুক্তি পায় মান্না অভিনীত প্রথম ছবি ‘তওবা’।

মান্নার চলে যাওয়ার এই দিনে কথা হলো অভিনেতা মান্নার ভাই সমতুল্য আন্না চৌধুরীর সঙ্গে।

কথা বলেছেন মাহতাব। হোসেন কেমন আছেন?

আজ আমাদের কাছে একটি শোকের দিন। কেমন থাকবো আর বলেন? সারাদিন ব্যস্ত দোয়া ও মিলাদ মাহফিল নিয়ে। তা অবশ্য ঠিক। আজকে একটা বিশেষ দিন। মান্না ফাউন্ডেশনের উদ্যোগে সারা দেশে বিশেষ মিলাদ মাহফিল ও কোরআন খতমের আয়োজন করা হয়েছে।

পারিবারিকভাবে কোনো আয়োজন ছিল?

হ্যাঁ আছে। সন্ধ্যার আগে উত্তরার বাসভবনে দোয়া মাহফিল আছে। কোরআন খতম হয়েছে।

মান্না’র সাথে আপনার কোনো বিশেষ স্মৃতি রয়েছে?

মান্না ভাই প্রায়ই বলতো ‘আন্না আমার ভাত মারিছ না।’ আমি বলতাম কি যে কন ভাই, আমি কিভাবে ভাত মারবো? ‘পাওয়ার’ ছবির সেটে পরিচালক সেদিন এ কথা স্মরণ করিয়ে দিলেন। কান্না চলে এলো…

তার মানে আপনি ছবি করছেন?

আসলে আমি তো মান্না ভাইয়ের ইনকমপ্লিট ছবিগুলো করছি। ইতিমধ্যে ৩টি ছবি মুক্তি পেয়েছে। আজ দীপ্ত টিভিতে ‘পাওয়ার’ ছবিটি অন এয়ার হচ্ছে।

তাহলে আপনি মান্নার অসম্পুর্ণ ক’টি ছবি করছেন?

আমি মান্না ভাইয়ের ৭টি ইনকমপ্লিট ছবি করেছি। ইতিমধ্যে অবশ্য নিজেও কিছু ছবিতে কাজ করছি।

নায়ক মান্না আর ব্যক্তি মান্না’র ব্যাপারে আপনার মূল্যায়ন কি?

আসলে এফডিসিতে একটা কথা প্রচলিত আছে। নায়ক মান্নার সমকক্ষ হয়তো অনেকেই ছিল কিংবা নায়ক মান্নার কাছাকাছি অনেকেই আসবে কিন্তু মান্নার যে ‘সংলাপ’ সেটা ডেলিভারি করা কারো পক্ষে সম্ভব না। আর ব্যক্তি মান্না তো ছিলেন একজন মাটির মানুষ। তিনি পরোপকারী ছিলেন। এখন কোনো অনুষ্ঠান করতে গেলে মানুষ টাকার অঙ্কটা আগে জানতে চায় কিন্তু মান্না এমন ছিলেন না। তিনি ছোটবড় যেকোনো অনুষ্ঠানে চলে যেতেন। এমনকী নিজের এলাকার পাড়া মহল্লার অনুষ্ঠানে উপস্থিত হয়ে চমকে দিতেন।

আপনি যে মান্নার অসম্পূর্ণ ছবিগুলোতে অভিনয় করছেন আপনার কাছে কি মনে হচ্ছে আপনি কতটুকু সফল?

আসলে এটা আমি কিভাবে বলবো কতটুকু সফল? পরিচালকরাই ভালো বলতে পারবেন। আমি আমার সবচেয়ে ভালোটা দিয়ে যাওয়ার চেষ্টা করছি। আর মান্নার বিকল্প যদি বলেন, তাহলে বলবো মান্নার কোনো বিকল্প হয় না।

ধন্যবাদ আপনাকে সময় দেওয়ার জন্য

সুত্রঃ কালের কন্ঠ

 

Share Button

Comments are closed.