Published On: Fri, Feb 12th, 2016

হাতের কাছের সাধারণ জিনিস দিয়ে দূর করুন ঘরের দূর্ঘন্ধ

ঘরুয়া পদ্ধতি১) বেকিং সোডার ব্যবহার

বেকিং সোডা খুবই ভালো গন্ধ শোষক একটি উপাদান। ফ্রিজের দুর্গন্ধ, ময়লা ফেলার বাতলির দুর্গন্ধ, পানির ড্রেন, কার্পেট, জুতোর দুর্গন্ধ এবং স্যাঁতস্যাঁতে দুর্গন্ধ দু৭র করতে বেকিং সোডার জুড়ি নেই। এই সকল স্থানে বেকিং সোডা ছড়িয়ে রাখলেই তা গন্ধ শুষে নেবে। এরপর সাধারনভাবেই পরিষ্কার করে নিতে পারেন। ব্যস, দুর্গন্ধ মুক্তি।

২) ভিনেগার মিশ্রিতি পানি

রান্নাঘর ও বাথরুমের দুর্গন্ধ দূর করতে দারুণ কার্যকরী ভিনেগার মিশ্রিত পানি। সমপরিমাণ ভিনেগার ও পানি একসাথে মিশিয়ে তা দিয়ে রান্নাঘর ও বাথরুম পরিষ্কার করে নিন। এছাড়াও একটি ছোট পাত্রে অল্প ভিনেগার নিয়ে তা ঘর বা বাথরুমে রেখে দিলে দুর্গন্ধ দূর করতে অনেক ভালো কাজে দেবে। মজার ব্যাপার হচ্ছে তরকারী পুড়ে গেলে তরকারী থেকে পড়া গন্ধ দূর করতে এতে সাদা ভিনেগার ব্যবহার করলেও অনেক ভালো ফলাফল পাবেন।

৩) লেবু ও কমলালেবুর ব্যবহার

রান্নাঘরের বেসিন হরহামেশাই অনেক গন্ধ করতে থাকে ভালো করে পরিষ্কার করার পরও। এই সমস্যা দূর করতে একটি লেবু অথবা কমলালেবু একটু রোল করে নিয়ে মাঝামাঝি করে অর্ধেক করে ফেলুন। এবং অর্ধেকটা লেবু বা কমলালেবুর অংশ সিংকে রেখে দিন। দুর্গন্ধ দূর হয়ে যাবে।

৪) শুকনো কফি গ্রাউন্ড

আলমারি ও কাপড়ের স্যাঁতসেঁতে দুর্গন্ধ দূর করতে খুব ভালো কাজে দেয় কফি গ্রাউন্ড। যদি কফি গ্রাউন্ড না থাকে তাহলে সামান্য কফি গুঁড়ো করে নিয়ে একটি কাপড়ে বেঁধে আলমারিতে রেখে দিন। কাপড় একেবারেই গন্ধ করবে না। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে পারেন একই পদ্ধতিতে।

Share Button

About the Author

-