উদ্বোধন হলো অনলাইনে নতুন স্কেলে বেতন ও পেনশন নির্ধারণ

স্টাফ রিপোর্টার, ডেইলী খবর: অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, সেকেলে পদ্ধতি নয় অনলাইনের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের নতুন কাঠামোতে বেতন (পে ফিক্সেশন) ও পেনশন নির্ধারণ করা হবে।

অর্থমন্ত্রী সচিবালয়ে বৃহস্পতিবার অনলাইনে বেতন ও পেনশন নির্ধারণ কার্যক্রমের উদ্বোধন করেন। এ সময় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম, অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, স্থানীয় সরকার সচিব আব্দুল মালেক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর সিকদার।

অর্থমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলদেশ নির্মাণে এটি একটি উল্লেখযোগ্য অগ্রগতির পদক্ষেপ। আজকে যে পরিবর্তনটা হলো এক হিসেবে বলা যায় এটা ২৬৮ বছরের পরিবর্তন। ১৯০ বছর ছিল ব্রিটিশ শাসন, ২৩ বছর ছিল পাকিস্তানের শাসন আর ৪৫ বছর আমাদের। ২৬৮ বছর পেরিয়ে বড় একটা পরিবর্তন হলো।

যে কেউ অনলাইনে গিয়ে ফরম পূরণ করে তার বেতন ও পেনশন নিজেই নির্ধারণ করতে পারবে। এর মাধ্যমে সরকারি-কর্মকর্তা কর্মচারীদের হয়রানি কমবে বলেও জানান অর্থমন্ত্রী। সর্বোচ্চ বেতন (গ্রেড-১) ৭৮ হাজার টাকা ও সর্বনিম্ন (গ্রেড-২০) আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করে ১৫ ডিসেম্বর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামোর গেজেট প্রকাশ করেছে সরকার।

Share Button

About the Author

-