Published On: Sun, Oct 25th, 2015

চা পাতায় পাওয়া যাবে যত্ন

* চা-পাতা, ডিমের খোসা একসঙ্গে গুঁড়া করে জমিয়ে রাখুন। বেশ অনেকটা জমলে ডিমের খোসা গুঁড়া করে চা পাতা মিশিয়ে ফেলুন। দু-এক সপ্তাহ এই মিশ্রণ রোদে রাখুন। গোলাপ ও অন্যান্য ফুলের গাছের জন্য এ সার খুব উপকারী।
* গাছের চারা কেনার পর অনেক দূর নিয়ে যেতে হলে শুকিয়ে যাওয়ার আশঙ্কা বেশি। সে ক্ষেত্রে গাছের গোড়ায় ভেজা চা পাতা দিয়ে নিন। এরপর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে মুড়ে রাখুন। অনেকক্ষণ সতেজ থাকবে।
পানির যতœ
* গাছে পোকামাকড়ের সমস্যা প্রায়ই লেগে থাকে। এক গ্যালন পানিতে অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়া করে ভালোমতো মেশান। প্রে করার বোতলে এই মিশ্রণ ভরে রাখুন। মাঝেমধ্যে গাছের পাতায় প্রে করুন।
* নতুন চারাগাছ বেড়ে ওঠার জন্য পানি প্রয়োজন। একসঙ্গে অনেক পানি না দিয়ে অল্প অল্প পানি দিন। বড় গাছের গোড়ায় বেশি পানি দিতে পারেন। এতে গাছের গোড়ায় ময়েশ্চার প্রবেশ করবে।
* টবে কতটা পানি দেওয়া দরকার অনেক সময় বোঝা যায় না। আবার বেশি পানি দিলে গড়িয়ে আশপাশ নোংরা হয়। এতে গাছের গোড়া পচে যেতে পারে। তাই লম্বা একটি কাঠি টবের মাটিতে ঢুকিয়ে রাখুন। ভেজা মাটি কাঠির গায়ে লেগে থাকলে বুঝবেন আর পানি দেওয়ার দরকার নেই।
* অতিরিক্ত পানি দিলে গাছের ক্ষতি হয়। তেমনি পানি কম দিলেও গাছের সজীবতা নষ্ট হয়ে যায়। সে ক্ষেত্রে সামনের দিকটা হলুদ হয়ে গাছের পাতা ঝরে যায়। তখন গাছের টবের অংশটি পানিতে ডুবিয়ে রাখুন। তারপর কয়েক দিন ঘন ঘন পানি দিন। সকালে বা বিকেলে যখন রোদের তেজ কম থাকে, পানি দেওয়ার জন্য তখনই আদর্শ সময়।
* যে ধরনের গাছের গোড়ায় পানি তৈরি হয়, যেমন-ভায়োলেন্ট ফুলের গাছ, সেগুলো কাচের জারে পানির মধ্যে রাখুন। গাছের মূল ক্রমেই বেড়ে উঠলে পানি ফেলে দিয়ে ধীরে ধীরে মাটি ভর্তি করুন।
* বাড়িতেই গাছের যতেœর জন্য সার বাণীয়ে নিতে পারেন। এক গ্যালন পানিতে ২ টেবিল চামচ অ্যাপসম সল্ট মিশিয়ে গাছের গোড়ায় দিন। মাসে একবার সলিউশন ব্যবহার করলেই হবে। গাছের পাতা সতেজ থাকবে, ফুলের সংখ্যাও বাড়বে।
আলো ও অন্যান্য
* গাছের ফুল বা পাতা বিবর্ণ হয়ে পড়লে ঠাণ্ডা ও আলো কম পৌঁছায় এ রকম জায়গায় গাছটি রাখুন। কারণ অতিরিক্ত আলো ও তাপের সংস্পর্শে গাছের পাতা বা ফুল হালকা হয়ে যায়।
* নির্দিষ্ট সময় পর পর গাছের শুকনো ডাল কেটে রাখুন, বিশেষ করে গোলাপগাছ। ছোট গাছের পাতা ও ডাল কাটার জন্য বিশেষ ধরনের কাঁচি পাওয়া যায়, সেগুলো দিয়েই কাটুন।
বেড়াতে গেলে
* কয়েক দিনের জন্য কোথাও বেড়াতে যাচ্ছেন। সে ক্ষেত্রে বেরোনোর দিন গাছে পানি দিন। তারপর বড় পলিথিন ব্যাগের মধ্যে গাছ রেখে গোড়ার কাছে হালকা করে বেঁধে দিন। সরাসরি রোদ আসবে এ রকম জায়গায় রেখে যাবেন না। পলিথিন ব্যাগ গাছের ময়েশ্চার ধরে রাখবে।
(সংকলিত)

Share Button

About the Author

-